সুমন-মনিকার ভাষা সন্তান


মুহূর্তের খবর, ঢাকা

তারিখ: ২০১৫-০২-০৪ | সময়: ০১:৩৯:০৮

মুহূর্তের খবর রিপোর্ট॥

 জীবনের পথে একসঙ্গে পথচলা শুরু করেছেন বছর খানেক আগেই। এবার হাতে হাত রেখে সৃজনশীল পেশায় চলা শুরু করলেন সুমন আনোয়ার এবং আয়শা মনিকা দম্পতি।  প্রথমবারের মত একসঙ্গে একটি নাটক পরিচালনা করছেন এই জুটি। নাটকের নাম ‘ভাষা সন্তান’। বিশ্ব মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে বাংলাভিশনে প্রচারিত হবে বিশেষ এই নাটকটি।

বিপ্লবী সত্যেন সেনের ‘ভাষা আন্দোলনের প্রথম সংগ্রামী’ গল্প অবলম্বনে নাটকটি লিখেছেন সুমন আনোয়ার। নাটকটিতে অভিনয় করছেন রওনক হাসান, তিশা ও ইশরাত নিশাত।
গত বছর ভাষা দিবসে প্রচারিত হয়েছে সুমন আনোয়ারের একই নামে একটি নাটক। এবারের নাটকটি বলা চলে আগের নাটকটির সিক্যুয়াল। নাটকের গল্পে ফুটে উঠেছে ভাষা আন্দোলনের পূর্ব প্রেক্ষাপট।

স্ত্রী আয়শা মনিকার সঙ্গে যৌথ পরিচালনা প্রসঙ্গে সুমন আনোয়ার জানান, ব্যক্তিগত জীবনের মতোই পরিচালনায় সঙ্গী হয়েছেন তারা। দু’জনে মিলে কাজটি আরও ভালো হবে বলে আশা করেন তিনি।

প্রায় ৩ বছর জানাশোনা শেষ ২০১৩ সালের ১ নভেম্বর বিয়ে করেন সুমন আনোয়ার এবং আয়শা মনিকা। ২০০২ সালে ‘মুমুক্ষা, একটুর জন্য’ নাটকের মধ্য দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন সুমন আনোয়ার। এ পর্যন্ত প্রায় দেড়শোর মতো নাটক পরিচালনা করেছেন। এখন চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন। অন্যদিকে, আয়শা মনিকা দীর্ঘদিন ধরে নির্মাতা গিয়াসউদ্দিন সেলিমের সহকারী হিসেবে কাজ করেন। ২০০৯ সালে রেহানা সামদানী কনার ‘হারায়ে খুঁজি’ নাটকের মধ্য দিয়ে অভিনয়ে অভিষেক হয় তার। এরপর একে একে অভিনয় করতে থাকেন। টিভি নাটকের পাশাপাশি বিজ্ঞাপনচিত্রেও কাজ করেন মনিকা।

মুহূর্তের খবর/২০১৫/অপ





Comment Disabled

Comments