চলে গেলেন মাদার তেরেসার উত্তরসূরী সিস্টার নির্মলা

NewsRoom Editor
মুহূর্তের খবর, ঢাকা

তারিখ: ২০১৫-০৬-২৩ | সময়: ১২:২৪:২৪

মুহূর্তের খবর রিপোর্ট॥

মিশনারিজ অব চ্যারিটিজে মাদার তেরেসার উত্তরসূরী সিস্টার নির্মলা আর নেই। আজ মঙ্গলবার সকালে তিনি মারা গেছেন (৮১)। সিস্টার নির্মলা বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন।

১৯৯৭ সালে মাদার তেরেসার মৃত্যুর পর মিশনারিজ অফ চ্যারিটিজের প্রধান হন তিনি। ২০০৯ সালে সিস্টার মেরি প্রেমার হাতে দায়িত্ব তুলে দেন সিস্টার নির্মলা। তাঁর হার্টের সমস্যা ছিল এবং সম্প্রতি তাঁর স্বাস্থ্যের আরও অবনতি ঘটছিল। কলকাতার আর্চবিশপ থমাস ডিশুজা জানান, শেষ দিনগুলোতে মিশনারিজ অব চ্যারিটিজের হোমেই ছিলেন তিনি। তবে অসুস্থ অবস্থায়ও তাঁর মুখের হাসি ছিলো অমলিন। কলকাতার শিয়ালদহের সেন্ট জন’স চার্চে সিস্টার নির্মলার মরদেহ রাখা হয়েছে। আগামীকাল বুধবার তাঁর মরদেহ কলকাতার মাদার হাউসে নেওয়া হবে। আগামীকালই তার শেষকৃত্য হওয়ার কথা।

১৯৩৪ সালে ভারতের ঝাড়খণ্ডের রাঁচিতে জন্ম নির্মলা জোশির। হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্ম হলেও পাটনার ক্রিশ্চিয়ান মিশনারিজেই পড়াশোনা করেছেন নির্মলা। তখনই মাদার তেরেসার কাজ সম্পর্কে আগ্রহী হন নির্মলা। রোমান ক্যাথলিজমে দীক্ষিত হয়ে পরে যোগ দেন মিশনারিজ অফ চ্যারিটিজে। রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি ছাড়াও আইন নিয়েও পড়াশোনা করেন সিস্টার নির্মলা। ২০০৯ সালে তাকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে ভারত সরকার।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় সিস্টার নির্মলার মৃত্যুতে শোক জানিয়েছেন। তিনি বলেন, দরিদ্র ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের কল্যাণে সিস্টার নির্মলা তাঁর জীবন উৎসর্গ করেছেন। তিনি তাঁর আত্মার শান্তি কামনা করেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে এক শোকবার্তায় লিখেছেন, 'মাদার তেরেসার মৃত্যুর পর মিশনারিজ অফ চ্যারিটিজের দায়িত্ব নেওয়া সিস্টার নির্মলার মৃত্যুতে আমরা শোকাহত। কলকাতা ও বিশ্ব তার অভাব অনুভব করবে।'

মুহূর্তের খবর/২০১৫/অপ





Comment Disabled

Comments